Friday, March 25, 2011

এইটা কি পাইলাম? বাংলাদেশী কন্সপিরেসী থিওরী ? আমাদের নেতারা কে? কোথায় , কি ভাবে ? - ২

নেট ঘাঁটছিলাম অন্য কাজে । কেঁচো খুড়তে পরিবার বেরিয়ে গেলো । কিছুদিন আগে এই পোস্টটা লিখেছিলাম । সেখানে বলা ছিলো ঃ

আমি যেই তালিকা গুলো প্রতিটা বছর শেষে দেখতে চাই!

১। বাংলাদেশের প্রতিটা রাজনৈতিক দলের নেতা নেত্রীরা কে কার সাথে "ব্যবসা" , "আত্মীয়তা" , "রক্তের সম্পর্ক" সূত্রে আবদ্ধ । নাম ও আবদ্ধতার তরিকা সহকারে ।

২। প্রতিটা নেতা নেত্রীর ছেলে মেয়ে কে কোথায় পড়ে বা কাজ করে কিংবা কার সাথে সংসার করে ।

৩। নির্বাচিত প্রতিটা জনপ্রতিনিধির প্রত্যেকে প্রতি মাসে বাংলাদেশের জনগণের রক্ত জল করা ট্যাক্সের টাকার কি পরিমাণ বিভিন্ন সরকারী অফিস , সংসদ , সেবা (টেলিফোন, গাড়ি, বিদ্যুৎ ইত্যাদি) ইত্যাদির মাধ্যমে ভোগ করেছেন । কত টাকা বিল বাকি রেখে সটকেছেন। অতীত , বর্তমান মিলিয়েই সন্নিবেশ করতে পারেন। বর্তমান ( আওয়ামী লীগ) হইলে আরো ভালো ।

এরশাদের বোনের নাম - যেই বোন ভিকারুন্নিসাতে ছিলো- নেট ঘাটতে গিয়ে কাছাকাছি কিছু একটা পেলাম। বড়ই মজার জিনিস !

----------------------------------------

লেখার শুরু প্রেমের জয় নিয়ে। আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ সেলিমের ছেলে ব্যারিষ্টার ফজলে নাঈম ও বি এন পির তুখোড় নেতা ইকবাল হাসান টুকুর কন্যা ব্যারিস্টার সারাহ হোসেন এর প্রেম ও বিয়ে নিয়ে । কিন্তু প্রেম তো দেখা যায় এই এক বিয়েতেই না ! সব দেখি আমরা আমরাই!
--------------------------------------

মুসলিম মুসলিম ভাই ভাই - আনন্দের আর সীমা নাই

পাকিস্তান ন্যাশনাল এসেমব্লির স্পীকার ছিলেন আব্দুল জব্বার। তাঁর পূত্র - কন্যারা

১। ওবায়দুল্লাহ খান প্রাক্তন মন্ত্রী, সেক্রেটারী ও কবি
২। সাংবাদিক সাদেক খান
৩। মরহুম এ জি এম এনায়েতুল্লাহ খান ( সাংবাদিক ও কূটনীতিবিদ)
৪। রাশেদ খান মেনন ( প্রেসিডেন্ট , ওয়ার্কার্স পার্টি)
৫। ব্যবসায়ী শহীদুল্লাহ খান বাদল , নিউ এজ পত্রিকার প্রকাশক
৬। মনন , প্রবাসী
৭। বাবলু ও লাবলু ( অস্ট্রেলিয়া প্রবাসী)
৮। প্রাক্তন মন্ত্রী সেলিমা রহমান
৯। শিরিন, চেরী ও মিমি

এর ভিতর সেলিমা জোট সরকারের মন্ত্রীত্ব করেছেন আর আজকে রাশেদ খান মেনন সব পত্রিকার শিরোণামে ভিকারুন্নিন্সার ভর্তির টাকা কেলেংকারি নিয়ে।

সাংবাদিক এনায়েতুল্লাহ খান মিন্টু ১ম বিয়ে করেন লীনা খানকে - পৃথিবী বিখ্যাত আর্কিটেক্ট এফ আর খান এবং রাষ্ট্রবিজ্ঞানী ডঃ জিল্লুর রহমান এর বোন। ডঃ জিল্লুর রহমান আমেরিকা প্রবাসী এবং বিয়ে করেছেন তানজিনা রহমান লোটনকে - যিনি তাসমিমা হোসেইন এর বড় বোন। এই তাসমিমা হোসেইন আবার প্রাক্তনমন্ত্রী ও মানিক মিয়া এর পূত্র আনোয়ার হোসেন মঞ্জুর স্ত্রী । এনায়েতুল্লাহ অবশ্য বার্মার এম্বেসেডর থাকাকালীন একজন বার্মিজকে বিয়ে করেন এবং পরে বিয়ে করেন ঢাকা ভার্সিটির সাবেক চ্যান্সেলর এর কন্যা টিভি ব্যক্তিত্ব নাজমা চৌধুরীকে । নাজমা নিজে অবশ্য আগে মেজর জেনারেল আব্দুর রহমান ও অভিনেতা উৎপলের সাথে বিবাহিত ছিলেন ।

শহীদুল্লাহ খান বাদল বিবাহিত ডাঃ নায়লা খান এর সাথে । কর্নেল কাজি নুরুজ্জামান - ১৯৭১ এর সেক্টর কমান্ডার- নায়লা ও বোন লুবনা মরিয়মকে অনেকেই হয়ত চিনবেন মুক্তির গান ছবিটি থেকে । নৃত্যশিল্পী লুবনার কন্যা আনুশেহ বিখ্যাত ব্যান্ড "বাংলা" এর গায়িকা এবং বিয়ে করেছেন বুনোকে , বুনো সিলেট - ৪ এর প্রাক্তন সাংসদ ইমরান আহমেদের পুত্র।
-----------------------------------------
রাষ্ট্রের পতি ও ডাক্তার ঃ

বদরুদ্দোজা চৌধুরী এর বাবা ছিলেন পূর্ব পাকিস্তানের এম পি কফিলুদ্দিন চৌধুরী । বদরুদ্দোজা রাজনীতিতে নামেন জিয়ার হাত ধরে । প্রেসিডেন্ট পর্যন্ত পৌঁছাতে পারলেও শেষ পর্যন্ত বি এন পি ত্যাগ করে তাঁকে নতুন দল করতে হয় , বিকল্প ধারা - পরে এল ডি পি - এবং আবার বিকল্পধারা । এখন মজার ব্যাপার হইলো এই বি চৌধুরীর বউ হলেন মায়া। মায়া পান্না কায়সারের বোন। ফলে শমী কায়সার আর মাহী বি চৌধুরী আসলে খালাত ভাই ও বোন। পান্না কায়সারের স্বামী শহীদুল্লাহ কায়সার শহীদ বুদ্ধিজীবী ও সাংবাদিক । শহীদুল্লাহ কায়সারের ছোট ভাই স্টপ জেনোসাইড খ্যাত জহির রায়হান , স্বাধীনতার পরে বড় ভাইকে খুঁজতে গিয়ে নিহত হন। এই জহির রায়হানের কাজিন হলেন সাংবাদিক শাহরিয়ার কবির। শাহরিয়ার কবির ঘাতক দালাল নির্মূল কমিটির হাল ধরেন মুক্তিযুদ্ধের বিখ্যাত গেরিলা রুমির মা জাহানারা ইমাম এর মৃত্যুর পরে। শাহরিয়ার কবির বিয়ে করেছেন বিচিত্রা সম্পাদক শাহাদাত চৌধুরীর বোন ডানাকে । উল্লেখ্য , আশির দশকে এই শাহরিয়ার কবিরই বিচিত্রা পত্রিকার মাধ্যমে চট্টগ্রাম ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ে জামায়াত শিবিরের উত্থান ও রগকাটা নিয়ে অনুসন্ধানী প্রতিবেদন করেছিলেন।
-----------------
জাদু - সব জাদু

রাজনীতিবিদ মসিউর রহমান যদু মিয়ার পুত্র শফিকুল গণি স্বপন ছিলেন এরশাদের যুব ও ক্রীড়ামন্ত্রী । যদু মিয়ার কন্যা মুক্তি রহমান বিয়ে করেন এরশাদের শালা কূটনীতিবিদ মহিউদ্দিন আহমেদকে । আরেক কন্যা সাংবাদিক রিটা রহমান বিয়ে করেন মেজর (অবঃ) খায়রুজ্জামানকে - মুজিব হত্যায় তার সংশ্লিষ্টতার কথা উঠলেও পরে অভিযোগ সরিয়ে নেওয়া হয়। খায়রুজ্জামানকে রিকল করা হলে মালয়শিয়ার হাই কমিশনার হিসেবে দায়িত্ব বুঝিয়ে দিলেও দেশে ফেরেন নাই। ফ্যাশন ডিজাইনার বিবি রাসেল যদু মিয়ার ভাই শিদু মিয়ার কন্যা।
---------------------
মোহন বাঁশী
রাজনীতিবিদ ও জমিদার মোহন মিয়ার পুত্র চৌধুরী কামাল ইবনে ইউসুফ ও আকমল ইবনে ইউসুফ- বি এন পির নেতা । কামাল জোট সরকারের স্বাস্থ্যমন্ত্রী ছিলেন।

চৌধুরী কামাল ইবনে ইউসুফ এর কন্যা বিয়ে করেছেন প্রাক্তন অর্থমন্ত্রী সাইফুর রহমানের পুত্র শফিউর রহমান বাবুকে।
মোহন মিয়ার কন্যাকে বিয়ে করেন আলমগীর মোহাম্মদ আদেল। ইনি এরশাদের সময়কার মেয়র জাহাঙ্গীর মোঃ আদেল এর ভাই। আর এই জাহাঙ্গীর আদেল এর শ্বশুর হইলেন পূর্ব পাকিস্তানের কুখ্যাত গভর্নর ( ১৯৭১) মোনায়েম খান। ( কি সুন্দর কিসমত কানেকশন , তাই না?)
সায়মা , বি এন পি নেতা ওবায়দুর রহমানের কন্যা , বিয়ে করেন চয়ন ইসলামের ভাইকে - এই চয়ন সিরাজগঞ্জের আওয়ামী নেতা ও মরহুম ডাঃ মাজহারুল ইসলামের পুত্র।
সাবেক প্রেসিডেন্ট আব্দুর রহমান বিশ্বাসের স্ত্রী হলেন রাশেদ খান মেনন এর কাজিন।
রাষ্ট্রবিজ্ঞানী তালুকদার মনিরুজ্জামানের কন্যা বিবাহ করেছেন শেখ হাসিনার উপদেষ্টা ডঃ এস এ মালেকের পুত্রকে । বি এন পির এম মোকাম্মেল হোসেন কায়কোবাদ এর ভাই বিয়ে করেছেন শেখ পরিবারে। ( ধুরু , ডিটেইলস কই?)
-------------------------
বাংলাদেশের আরেক সালমান ঃ

সালমান এফ রহমান এর বাবা ফজলুর রহমান ছিলেন পাকিস্তানের মন্ত্রী । ভাই সোহেল এফ রহমান এর সাথে সালমান গড়ে তোলেন বেক্সিমকো গ্রুপ ( বাংলাদেশের জনগণের শত শত কোটি টাকা ব্যাংক থেকে ঋণ হিসেবে নিয়ে মেরে দিয়ে ) । মজা হইলো , সালমান আওয়ামী লীগের ম্যান্ডেটে নির্বাচন করেন ঢাকা দোহার আসন থেকে এবং হেরে যান নিজেরই ভাগনা কিংবা ভাতিজা ব্যারিস্টার নাজমুল হুদার কাছে । জোট সরকারের সময় ঝামেলা হলেও এখন সালমান বেশ সুখেই আছেন । তার পুত্র সায়ান রহমান বি এন পি নেতা মোরশেদ খানের কন্যার সাথে বিবাহিত।

আব্দুল মান্নান ভুঁইয়া , বি এন পির জাঁদরেল নেতা, এর পুত্র বিয়ে করেছেন শেখ কবিরের কন্যাকে। শেখ কবির হলেন শেখ মুজিবের কাজিন ও শেখ হাসিনার চাচা, রেড ক্রিসেন্টের প্রেসিডেন্ট ছিলেন।

আব্দুল্লাহ আল মাহমুদ ছিলেন আইউব খানের শিল্পমন্ত্রী । তার পুত্র বি নে পি নেতা ইকবাল হাসান মাহমুদ টুকু- জোট সরকারের মন্ত্রী- তার বোন ডঃ তাসমিমা বিয়ে করেছেন এরশাদের মন্ত্রী ডঃ মতিনকে।

ডঃ ফকরুদ্দিন আহমেদ এর বাবা বিক্রমপুরের ডঃ মহিউদ্দিন আহমেদ। ওয়ার্ল্ড ব্যাংকের কর্মকর্তা ফকরুদ্দিন এর খালেদার নির্দেশে বাংলাদেশ ব্যাংকের গভর্নর হওয়ার কথা থাকলেও ১/১১ এর পরে নানা বিতর্কের জন্ম দিয়ে তিনি দেশ থেকে পালিয়েছেন। ইনি বিয়ে করেছেন সিলেটের বিখ্যাত চৌধুরী বংশে। তাঁর বউ এর ভাইয়েরা হলেন এম্বেসাডর ফারুক আহমেদ চৌধুরী , সেক্রেটারী ও খালেদা জিয়ার এডভাইসর এনাম আহমেদ চৌধুরী এবং ( ওয়াও ) ইউ এন এ বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ইফতেখার আহমেদ চৌধুরী ( আর কি লাগে!) ওয়ার্ল্ড ব্যাংকের কর্মকর্তা ডঃ ফখ্রুদ্দিন শালা ইফতেখার আহমেদ চৌধুরী এবং তার বউ এর কাজিন গীতি আরা সাফিয়া চৌধুরীকে কেয়ারটেকার সরকারের উপদেষ্টা বানিয়েছিলেন এবং গীতি আরা সবার আগে যেই মহান পূণ্যটি করেন তা হলো আদমজী জুট বন্ধ করে হাজার হাজার মানুষকে পথে বসানো। তার স্বামী নাজিম কামরান চৌধুরী সিলেট চার থেকে বি এন পির সাংসদ নির্বাচিত হন ১৯৭৯ সালে।

এম্বেসেডর শমশের মবিন চৌধুরীকে আবার এম্বেসেডর ফারুক চৌধুরীর কাজিন।

তুমি আমি দুজনে নির্জনে সাজাব প্রেমের পৃথিবী ঃ নাজমুল হুদা - সিগমা হুদা ।

হুমায়ুন কবির , আলমগীর কবির , আকবর কবির ও ফিরোজ কবির হইলেন কবির ভাই'স ফ্রম ফরিদপুর ( ভাবযযযযযয)। চতুরঙ্গের সম্পাদক হুমায়ুন কবির ছিলেন নেহরুর মন্ত্রী। আলমগীর কবির আইজিপি ও কেয়ারটেকার সরকারের উপদেষ্টা। ফিরোজ কবির বিয়ে করেছেন রাঙামাটির রাজপরিবারে , হয়েছেন রাজা দেবাশীষের আঙ্কেল। তবে উনার ১ম স্ত্রী রোকেয়া রহমান , ঢাকা ইউনির ইতিহাসের প্রফেসর ও এন জি ও সপ্তগ্রামের ফাউন্ডার।

আকবর কবির- জিয়ার সরকারের ইনফরমেশন এডভাইসর - কন্যারা হলেন আলফা, সিগমা, খুশি ও পুত্র বাবর কবির । সিগমা একজন উকিল ও ব্যারিস্টার নাজমুদ হুদার সাথে বিবাহিত। খুশি কবির " নিজেরা করি' এন জি ও চালান।

চট্টলার ঃ মাই নেম ইজ খান থুক্কু চৌধুরী

পাহাড়ের নগরী , কর্নফুলীর চট্টলাতে তিনটি রাজনৈতিক পরিবার বেশ প্রসিদ্ধ ।

ফজলুল কাদের চৌধুরী ( ফকাচৌ) ও নবী মাহমুদ চৌধুরী পরিবার মুসলিম লীগের সমর্থক এবং এম এ আজিজ আওয়ামী লীগের। এম আজিজ চট্টগ্রাম আওয়ামী লীগের ভাইস প্রেসিডেন্ট ও এম এন এ ছিলেন পাকিস্তান পিরিওডে। আর নবী চৌধুরী পাকিস্তান সরকারের মন্ত্রী হয়েছিলেন তিন বার। তার ছেলে আমির খসরু মাহমুদ চৌধুরী ছিলেন খালেদার বাণিজ্য মন্ত্রী।
ফকা চৌ ছিলেন পাকিস্তান সরকারের মন্ত্রী। তার দুই ছেলে সাকা চৌ ও গিকা চৌ । সাকা চৌ বিয়ে করেছেন আলমগীর মোহাম্মদ আদেলের কন্যা- অর্থাৎ কুখ্যাত মোনায়েম খানের জামাতা জাহাঙ্গীর আদেলের ভাইয়ের কন্যাকে। গিকা বিয়ে করেছেন সাবেক কেবিনেট সেক্রেটারী মুজিবুল হকের কন্যা মিনাকে।

আওয়ামী লীগ নেতা ও মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরী হইলো আদতে কুখ্যাত ফকা চৌধুরীর কাজিন। এ বি এম ফজলে করিম চৌধুরী , সাকা চৌর কাজিন, ২০০৮ সালে আওয়ামী লীগের এম পি হন। সাকার ছেলে বিয়ে করেছেন ব্যবসায়ী রওনক খন্দকারের কন্যাকে।
হেদায়েত রশীদ চৌধুরী , এইচ আর সি গ্রুপের প্রতিষ্ঠাতা , বিয়ে করেছেন ফকা চৌধুরীর বোনকে। তাদেরই দুই পুত্র হইলো সাবের হোসেন চৌধুরী আর সাঈদ হোসেন চৌধুরী। মানে ইনারা হইলেন সাকা চৌধুরীর কাজিন। সাবের কিন্তু শেখ হাসিনার কাছের লোক।
আবার এদিকে হারিস চৌধুরী , খালেদা জিয়ার পলিটিকাল সেক্রেটারী , সাবের হোসেন চৌধুরীর কাজিন। সাবের হোসেন চৌধুরীরই আরেক কাজিন হইলো সাবেক আর্মি চীফ মেজর জেনারেল নাসিম ( ব্যর্থ ক্যু এর জনক) ।

আবদুল্লাহ আল হারুন , বি এন পি নেতা আবদুল্লাহ আল নোমানের ভাই, চট্টগ্রাম আওয়ামী লীগের অন্যতম প্রতিষ্ঠাতা । নোমান নিজে ছাত্র ইউনিয়নের নেতা ছিলেন, পরে বি এন পিতে যোগ দেন। নোমানের ভাই আবদুল্লাহ আল হাসান বিয়ে করেছেন আওয়ামী লীগ নেতা মালেক উকিলের কন্যাকে । মেয়র মহিউদ্দিন আবার এই নোমানের দুর সম্পর্কের মামা।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী নাকি আবার সাকা চৌ ও সালমান এফ রহমান এর আত্মীয় ( কেমনে, তা তো কইলো না)

মাই নেম ইজ খান, এ কে খান ঃ

এ কে খান পরিবার মূলত চট্টগ্রামের ব্যবসায়ী পরিবার তবে এ কে খান পাকিস্তান পিরিয়ডে মন্ত্রী ছিলেন। ভাগনী দুরানী বিয়ে করেছেন বি এন পি নেতা ও প্রাক্তন অর্থমন্ত্রী সাইফুর রহমানকে। আরো দুই ভাগনী ( নাকি ভাতিজি) বিয়ে করেন কর্নেল ফারুক ও কর্নেল রশীদকে - যারা শেখ মুজিবকে হত্যা করেন। জিনাত , আরেক ভাগনী , জেনারেল এরশাদের সাথে পরকীয়া করে বিখ্যাত হয়ে আছেন, স্বামী বি সি আই সির চেয়ারম্যান ও সেক্রেটারি মুশাররফ হোসেন এর বর্তমানেই। পরে জিনাতকে ডিভোর্স দেন মোশাররফ। এই জিনাত আর (বি এন পি নেতা ও সালমান এফ রহমানের বেয়াই) মোরশেদ খান হলো কাজিন।

ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ছিলেন এরশাদের আমলে পানি সম্পদ মন্ত্রী। তিনি বর্তমান জাতীয় পার্টির এক্সেকিউটিভ চেয়ারম্যান এবং তার স্ত্রী পারভিন পি কে এস এফ এর ডেপুটি ম্যানেজার । তার মা শামসুন নাহার পরাণ , চট্টগ্রামের একজন নারী নেত্রী ও ঘাসফুল এন জি ওর প্রতিষ্ঠাতা। পরাণের ভাই হলেন মেজর জেনারেল (অবঃ) সাঈদ । পরাণ জাতীয় পার্টি লিডার কাজী জাফরের ভাগ্নি/ ভাতিজি । কাজী জাফর ( চিনি জাফর?) এর আঙ্কেল কাজী জহিরুল কাইয়ুম আবার কুমিল্লা আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা এবং ১৯৭১ এর এম এন এ।
আনিসুল ইসলামের কন্যা বিয়ে করেছেন ব্যারিস্টার মঈনুল হুসেন এর পুত্র জাভেদ হুসেনকে । আনিসুল - জাভেদের বর্তমান ফার্ম এনার্জি পাওয়ার কর্পোরেশন লিমিটেড এর চেয়ারম্যানও বটে।

শেখ কামালের বন্ধুমহল ( এইটা কেন দিলো? আরটিকেলটা কি লীগকে আক্রমণ করার জন্য ! মাবুদ জানে, কোন থিওরী না বানায় অনুবাদ করি)

নাহ, থাউক, বন্ধু হইলেই বা কি?

কিন্তু কথা হইলো , বি এন পি - জাতীয় পার্টি - লীগের আত্মীয়তা তো পাইলাম । জামায়াতের কানেকশন কই? নাকি জামাতের সাথে শুধু ব্যবসা ( গোপনে) আর রাজনীতির সম্পক্ক সব্বার? জামায়াত আসলে ঘাগু মাল। কমান্ডো স্টাইলে দল চালায় , তাও কারো কিছু জানা থাকলে আর কাপুরুষ না হইলে জানায়েন।

কেন রাজনীতিবিদদের খুন খারাবি, দুর্নীতি , কোন কিছুরই বিচার হয় না - এখন বুঝা যাচ্ছে । এরা সবাই আত্মীয় - পার্টনার । তবে এই তালিকা থেকে সমাজের সুশীল অংশ এবং বিচার বিভাগের আত্মীয় বন্ধুরা বাদ গেছে । বাদ গেছে অনেক আমলাদের নামও ।

খালেদা জিয়ার আত্মীয় স্বজনদের কানেকশন তেমন পেলাম না । পেলাম না এরশাদ কাক্কুর আত্মীয় স্বজনের বর্ননাও । পেলাম না নিজামীর এক পুত্র যে পাকিস্তানের আর্মি অফিসার - সেই খবরও । আপনারা কেউ কি এই ঘাটতি গুলা পূরণে সাহায্য করবেন প্লিজ?

লেখাটির বিষয়বস্তু(ট্যাগ/কি-ওয়ার্ড): বাংলাদেশরাজনীতিকেকোথায়কেন?লীগবি এন পিজাতীয় পার্টি দ ;

http://www.somewhereinblog.net/blog/valobashablog/29125814

No comments: