Tuesday, August 14, 2007

সবুজ আদর অবুঝ রোদে


আমার আদর চাদর হবে

জড়িয়ে তুমি বাঁদর হবে

খুনসুঁটিতে মাত্তে পারো

আমি না জিতি , তুমিই হারো

অতুল আদর নাছোড় হবে

ধুম আনন্দে কাতর হবে!


মনে পড়ে ঘাসের বন? সেই দিনটা ? একটা দিন । আমাদের দিন। তোমার - আমার । উপরে নীল বিছিয়ে আকাশ বলে দিলো , নাও শুয়ে পড়ো মেঘের বালিশে । রঙধনু গান গেয়ে নাকি ঘুম পাড়াবে খালি সে! কিন্তু আমাদের ছুটোছুটি দেখে ঈষাণ ভরে নালিশে ।


কিষানের সবুজ ।পায়ের তলায় শর্ষে । মিষ্টি রোদটা কেবলই পিছলে পড়ে পড়ে যায় । তাল কি আর মেলাতে পারে দুটো চড়ুইয়ের সাথে ? চড়াই পেরিয়ে ঢাল বেয়ে নেমে যাই চারটে পা। "চাঁদ চকোরে অধরে অধরে ,পিয়ে সুধা প্রাণ ভরে "।


প্রাণে কিসের দোলা লাগে । খোলা হাওয়ার মাতন তোমার চুলে । আমি টেনে দিয়েছি ভুলে । তার পর পালাই পালাই পালাই । বেশ তো , ঐ শাপলা নদীতে নেমে লুকিয়ে পড়বো । কিন্তু , তুমি যে পানকৌড়ি ! বানের মত ঠিক ভাসিয়ে নিলে । বেনীতে বেঁধে গুটিসুঁটি । আমরা এত্ত টুকুন একটা মানুষ দুটি!

1 comment:

Anonymous said...

তুমি দেখেছো কি আমার ছোটোবেলা
লোকের সাথে একলা পথ চলা,
সে সব হাতের মুঠোয় ভরে
দাও উড়িয়ে প্রজাপতি করে।