Sunday, April 29, 2007

গনতন্ত্র , মানবাধিকার ও কমনসেন্স - কোনটা বাছবেন ? -১

গণতন্ত্র বলতে খুব সাধারন ভাবেই বুঝি , সংখ্যা গরিষ্ঠ মানুষের মতকে প্রাধান্য দিয়ে সিদ্ধান্ত গ্রহন করা । সাধারন ভাবেই ধরে নেওয়া হয় যে , সংখ্যা গরিষ্ঠ মানুষ যেহেতু নিজ নিজ কল্যান নিহিত আছে যেই সিদ্ধান্তে , সেই সিদ্ধান্তের পক্ষেই রায় দেবে , এবং , এভাবেই সংখ্যা গরিষ্ঠের কল্যান সাধিত হইতে পারে , এমন সিদ্ধান্তে পৌঁছানো যাবে ।

গণতন্ত্রে সংখ্যা গরিষ্ঠ সাধারন মানুষের সাধারন কল্যানকামী বোধ বা কমন্সেন্সের উপর ভরসা করা হয় । এবং ধরেই নেওয়া হয় , বেশির ভাগ মানুষের বিরুদ্ধে যাবে, বা ক্ষতি হবে, এমন সিদ্ধান্ত মানুষ নেবে না। সব সময় তা ঘটে কি ?

মানবাধিকার বলতে মানবের অধিকার বোঝায় । সেই অধিকারটি যে কোন মানব মাত্রেই পাওয়ার অধিকার রাখেন। প্রাপ্য কোন অধিকারগুলোকে আমরা "মানবাধিকারের" সংজ্ঞায় ফেলবো , তা যুগে যুগে বিভিন্ন আন্তর্জাতিক আন্দোলন ও সনদের মাধ্যমে আজকের "মানবাধিকার সনদে" পৌঁছেছে । আমরা সেই অধিকারে বলেছি , লিঙ্গ , ধর্ম, বর্ন , বয়স, জাতি, উপজাতি, ইত্যাদি ইত্যাদি - যা কিছু মানবের এ যাবতকালের ইতিহাসে "বৈষম্যের " জন্ম দিয়েছে বলে বেশির ভাগ মানুষ ভেবেছেন , সেই সবের উপকরনের ভিত্তিতে কাউকে "অন্য রকম ভাবে বিবেচনা " করা যাবে না ।

মানুষ হিসেবে সবাই সমান সুযোগ ও সম্পদ , সুবিধা ভোগ করবে ।অধুনা , বৈশ্বিক "কমনসেন্স " বুঝতে পেরেছে , সম্পদের সুষম বন্টন কখনো সম্ভব নয় । অতএব , এখন আর কেউ "ইকুয়ালিটির " স্লোগান তোলে না । বলে "ইকুয়িটির" কথা । [চলবে]

No comments: