Saturday, April 28, 2007

ধর্ম , রাজনীতি আর বিভ্রান্ত বর্তমান প্রজন্ম -১

বাংলাদেশে ধর্মীয় রাজনীতি বা দাওয়াতের অস্তিত্ব অনেক আগে থেকেই । ইসলামী শাসন কায়েমের চেষ্টাও চলছে অনেক দিন ধরেই । আমি বলছি ১৯৫০ সালের কথা । তখন আমার আব্বু , নেহাতই স্কুল ছাত্র । ক্লাস করতে করতে দেখতেন “ইসলামী ছাত্র সংঘ “ নামে একটি সংগঠনের ছোট ছোট দল আসতো আব্বুদের স্কুলে। প্রতিটা স্কুলে স্কুলে গিয়ে তাদের ইসলামের দাওয়াত দেওয়া , ইসলামী রাষ্ট্রের গুনাগুন বর্ননা , ইসলামের ইতিহাস বর্ননা এবং ছাত্রদের প্রশ্নের উত্তর দেওয়া । এই ছিলো , “ইসলামী ছাত্র সংঘের” ভূমিকা ।

রাজনীতির সাথে জড়িত হওয়া বা শাসন তন্ত্র দখল করার কোন চেষ্টা কিন্তু তখন তাদের করতে দেখা যায় নি । জামাত ই ইসলামী ও তার অঙ্গসংস্থান ইসলামী ছাত্র সংঘ [ বাংলাদেশ হওয়ার পরে ইসলামী ছাত্র শিবির ] এর জন্মকাল থেকে আজপর্যন্ত ভূমিকা নিয়ে কোন পুংখানুপুংখ ইতিহাস পাই নি । এখনো খুঁজে চলেছি । এই দলটির উপর তথ্য সমৃদ্ধ কোন বই বা ডকুমেন্ট কারো জানা থাকলে আমাকে বলবেন ।

না পাওয়ার দুটা কারন অবশ্য পেয়েছি ।
১। প্রধান রাজনৈতিক দল গুলোর কাতারে জামাত ই ইসলামী কোন দিনই আসতে পারে নাই । দীর্ঘ সময় ধরে তারা রাজনীতির সাথে যুক্তও ছিলো না।তারা শুধুই ইসলাম কায়েমে ব্যস্ত ছিলো । অনেক পরে , বাংলাদেশ হওয়ার পরে , এরশাদ আমল এ তাদের সক্রিয় রাজনীতিতে দেখা যাওয়া শুরু হয়। এর আগেও তারা রাজনৈতিক কাজ যা করতো , নিরবেই করত।

২। জন লগ্ন থেকেই এই দলটি কাজ করে আসছে প্রায় নিরব , সিক্রেট সার্ভিস স্টাইলে । তাই দলের ভিতরে না থাকলে , দলের কর্মকান্ড সম্পর্কে জানা কঠিন। তাদের নিরব কর্মকান্ডের কারনে বাইরের সাধারন মানুষের কখনোই আগ্রহ তৈরী হয় নাই এই “ অগুরুত্বপূর্ণ” দলটির মাথামুন্ডুর খোঁজ নিতে ।

মনে হয় সময় এসেছে এই দলটির একটি নিরপেক্ষ ইতিহাস বের করে বিচার করার।
কারা এরা , কি চায় ?

No comments: