Saturday, January 6, 2007

তোমাতেই মগ্ন ভগ্ন হৃদয়

মুছে যাচ্ছে একে একে সব অংশীদারিত্ব, নিষ্ফল অনুতাপ।
[এমনকি ঈশ্বরও সহ্য করেন না শিরকের পাপ]

মুছে ফেলছি তাই অতীত ও বর্তমানের প্রিয়মুখ গুলো, অন্যান্য!

অপরাধ? কিছুই নয়। সামান্য!
তারা তোমার মতই কেবল পুরুষ।

শুধুই বন্ধু ভাবে।
ভালবেসে অপরাধ করেনি।
তবু, চলে যেতে হবে।

প্রেমে কোন তৃতীয় মাত্রা থাকতে নেই , ছায়ার মত।

ধীরে , অতি ধীরে তাই মুছে যাচ্ছে
শর্তহীন, প্রাপ্তিহীন, অভিযোগহীন সম্পর্ক যত।

আর একটু একটু করে স্পষ্ট হচ্ছো তুমি!

একটা দু'টো তীব্র থেকে তীব্রফুটছে ক্যাকটাস
শিহরিত মরুভূমি।

রাত আর সূর্যালোকিত ভোরের মাঝামাঝি
কোন আলো ছায়া ক্ষন আর নেই
আলোহীন অন্ধকারে তুমি বড্ড আলোকিত মুখ
আমার সুখ সুখ প্রচন্ড ভাঙন অবিরাম চলছেই!

আর সব শব ভাস্কর্য বা সম -ভোগহীন ছেনি, হাতুড়ি, বাটাল,
একে একে নিস্তব্ধ মুগ্ধ মিস্ত্রির দল।

ওরা শুধুই বিষন্ন দর্শক আজ
কি নিপূণ তুমি গড়ে চলেছো তোমার রাজ্যপাট!
অধিকারের সুতীব্র অহংকার তোমার প্রতি আঘাত।

কবিতা আমার, গদ্য আমার,
ভবিষ্যতের উঠোন , বারান্দা , শোবার ঘর-
বইয়ের ভিতর ও বাহিরের আমার প্রতিটা অক্ষর
আজানুলম্বিত চুলের ছটফটে রং , আর
চমকে হঠাৎ নামিয়ে নেওয়া লাজুক প্রত্যয়
কবির লেখা " রোমাঞ্চিত যমুনা আমার"
থর থর কেঁপে যাওয়া আকুল কোমল হৃদয়,
সব তোমার দিকেই হাটি হাটি পা পা
[ তুমুল বাড়ছে তোমার আলিঙ্গনের পিপাসা]

এতদিন পরে এতটা পরিপূর্ণ আত্মসমর্পণ
সম্ভব কি আজও!!!

আমি হেরে গেছি
এই শহরের কাক, পক্ষীও জানে।
তুমি কি নেবে না বুঝে
তোমার বিজিত সাম্রাজ্য?

No comments: